বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৭:১২ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
দেশের ক্লান্তি লগ্নে ও মানবিক বিপর্যয়ে শান্তির বার্তা নিয়ে কাজ করে যাচ্ছেন নেত্রকোণা আওয়ামী যুবলীগ কুষ্টিয়া ভেড়ামারায় স্বাস্থ্য বিধি অমান্য করায় জরিমানা শালিকার নগ্ন ভিডিও ফেসবুকে, দুলাভাই আটক শ্বশুরকে পিটিয়ে তালাক দেওয়া স্ত্রীকে অপহরণ তালবাড়িয়া ৯নং ওয়ার্ডের কল্যাণপুর গ্রামের রাস্তা নির্মাণের ছয় মাস যেতে না যেতেই রাস্তায় ধস: সংস্কার জরুরী খোকসায় বৈরি আবহাওয়াতেও চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান খোকসায় সোনালী আঁশ পাট ঘরে তুলতে শুরু করেছে কৃষকেরা কুষ্টিয়ায় নিষিদ্ধ যৌন উত্তেজক ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানে অভিযানঃ ০১ বছরের বিনাশ্রম কারাদন্ড ও ০২ লাখ টাকা অর্থদন্ড কুষ্টিয়ায় পদ্মা নদীতে পড়ে যাওয়া ফুটবল তুলতে গিয়ে ডুবে নিখোঁজ দুই কলেজ ছাত্র খোকসায় মাদকসহ মাদক কারবারি আটক

সবে কদর পুরুস্কার ও গোনাহ মাফির রাত

এস এম আকমল হোসাইন,বিশেষ প্রতিবেদক। / ১০০ বার পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ৪ মে, ২০২১, ১০:৫৫ পূর্বাহ্ন

সবে কদর পুরুস্কার ও গোনাহ মাফির রাত।

 

মহান পবিত্র মাস রমজান,এই মাসে একটি রাত সবচেয়ে উত্তম রাত হল সবে ক্বদর।সবে কদর নিয়ে বিভিন্ন রকবম কথা জানা যায়, এই রাতে মহান আল্লাহ তাআলা তার বান্দাদের গুনা মাফসহ বিভিন্ন পুরুস্কার ঘোষনা করেছেন,সারা রাত জেগে যে সমস্ত মানুষ মহান আল্লাহ তাআলার নৈকট্যলাভের আশা নিয়ে একনিষ্ঠ ভাবে রবের নিকট যাহা আবেদন করিবে তিনি খুশি হয়ে সেই বান্দার আসা পূর্ণ করবেন।কিন্তু সেটি কত রোজায় বা কোন তারিখে এটা নির্দিষ্ট ভাবে জানা যায় নাই।তবে আলেম সমাজ বলে থাকেন ২১ রমজান থেকে শুরু করে বিজোর রাতে বা ২৯ রোজা পযন্ত যে কোন বিজোর রাতে, এই মহান পবিত্র রাত লুকিয়ে আছে। যেমন ২১ রেজার রাত ২৩ রেজা ২৫ রোজা ২৭ রোজা অথবা ২৯ রোজার যে কোন রাত হতে পারে।যার কারনে মোসজিদে এতেকাফ বসার জন্য রোজাদারদের আহবান করা হয়েছে,এতেকাফে বিশেষ প্রয়োজন ছারা সেই স্হান থেকে বাহির হওয়া নিষেধ করা হয়েছে,কখনো যে সেই সময় উপস্হিত হয় তা কেঔ বলতে পারে না
মহান আল্লাহ তাআলা ঘোষনা করেছেন ঐ রাতে যে কোন সময় তিনি তার বান্দাদের

 

আবেদন শুনবেন ও তাদেরকে পুরস্কার দেবেন যাহা তার বান্দা আর্জি জানিয়েছিল তাহা।আমরা মুসলিম আমরা আল্লাহকে বিশ্বাস করি নবীকে বিশ্বাস করি কোরআন বিশ্বাস করি ফেরেস্তা বিশ্বাস করি শেষে যে বিচার হবে ও বেহেস্ত দোজোখ তাও বিশ্বাস করি বলেই আমরা উম্বতি মহম্মদি বলে পরিচিতি লাভ করেছি।তবে শুধু মুখে বলে বা মনে বিশ্বাস করলেই কিন্তু উম্বতি মহম্মদ হয় না, উম্বত মহম্মদ হতে গেলে মহম্মদ যে কাজ গুলি করেছেন ও করতে হুকুম করেছেন সে গুলি পরক্ষ ভাবে করতে হবে, কোন কিছু বাদ দেওয়া চলবে না আল্লাহ তাআলা নবিকে প্রথম হুকুম করেন দীন প্রচার করার জন্য।তখন নবী দীন প্রচারে নেমে পরলেন, এবং এক সময় পৃথিবীর বেশিরভাগ মানুষই,লা ইলাহা ইল্লাল্লা মহম্মদ উর রসুলুল্লা, মানে হচ্ছে নাই কোন ইলা আল্লাহ ছারা,মুহম্মদ আল্লাহর রসুল।

এই কলেমায় বিশ্বাস করে এবং তা বাস্তবে রুপ দেওয়াকেই বলা হয় পালন করা। মুখে বল্লাম পালন করি হবে না, কাজে প্রমান করে দেখাতে হবে। নবীর কোন এক সাহাবি কলেমা গ্রহন করার পড় নবীর নিকট জানতে চাইলেন, এখন আমার কাজ কি? তখন নবী উত্তরে বল্লেন আমার যে কাজ তোমারও একই কাজ, মানে আমি দীন প্রচারে যাহা করি তুমি তাহাই করবা।নবীর বহু সাহাবি পৃথিবীর সমস্ত যায়গায় হিজরত করেছে এবং তিনাদের মাধ্যমে বিশ্বে আল্লাহর দীনের প্রচার হয়েছে এভাবে বর্তমান বিশ্বে একতাবাদে এত মামুষ।

তিনারা সাধারণ মানুষ কে,কলেমা, নামাজ, রোজা হজ্জ,জাকাত সহ সমস্ত বিষয়ে শিক্ষা দিয়েছেন, কি ভাবে নামাজ পরতে হয়, কি ভাবে রোজা রাখতে হয়, কি ভাবে হজ্জ করতে হয় ও কি ভাবে জাকাত দিতে হয়, এ ছারা আচার ব্যাবহার কথা বার্তা এবং সামাজিক আচার ব্যাবহার শিক্ষা, এক কথায় সমস্ত ভাল বিষয়ে শিক্ষা দিয়েছেন।

এই প্রবিত্র মাসে একটি রাত হল সবে কদরের রাত এই রাতে মহান আল্লাহ তাআলা তার বান্দাদের জন্য শুখবর দিয়েছেন পুরুস্কার ও ক্ষমা ঘোষণা করেছে। যারা সঠিক নিয়মে গোসল ও ওজু করে সারা রাত জেগে নামাজ আদায় করে মহান আল্লাহর নিকট যাহা আবেদন করিবে তিনি তাহা সহজ সরল ভাবে সেই বান্দার দোয়া কবুল করবেন ও পতিদান দিবেন দুনিয়াতে ও আখেরাতে উভয় জগতেই সেই বান্দা শুখি থাকবে।

তাই আসুন এই মহামারী করোনা ভাইরাস থেকে আমাদের পৃথিবীর মানুষকে বাঁচাও বাঁচাও চিৎকার দিয়ে মহান আল্লাহ তাআলা নিকট আবেদন করি হে আল্লাহ তোমার মানুষকে বাঁচাও, বর্ত মানে তোমার অসুখের মৃত্যু ভয়ে শত শত নারি পুরুষ আজ তোমার কালেমা পাঠ করছে,তুমিইতো মালিক সর্ব শক্তিমান।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর