বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুষ্টিয়ায় মুক্তিযোদ্ধার কোটায় পাঁচ বছর পুলিশের চাকরী করছে ভুয়া মুক্তিযোদ্ধার ছেলে কাজল দৌলতপুরে ২৩ বোতল ফেন্সিডিল সহ মাদক কারবারি মোহারম আটক কুষ্টিয়ায় সাব-রেজিস্টার হত্যা মামলায় ৪ জনের ফাঁসি ও একজনের যাবজ্জীবন দৌলতখান উপজেলা যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগ কুমারখালীর মাদক সম্রাট শাহীন পুলিশের হাতে আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিনল্যান্ড পৌঁছেছেন ঈশ্বরদীর উন্নয়নের রুপকার নুরুজ্জামান বিশ্বাসকে গণসংবর্ধনা কুষ্টিয়া প্রেসক্লাবের মাহবুব-ডাবলু পরিষদের প্যানেল পরিচিতি সভা অনুষ্ঠিত কুষ্টিয়ার কুমারখালীতে ভয়াবহ অগ্নিকাণ্ড কুষ্টিয়ায় ফাষ্টফুড ও মিনি চাইনিজের নামে আমরা কি খাচ্ছি? হাজী ও নান্না বিরিয়ানির নামে প্রতারণা

খোকসায় সোনালী আঁশ পাট ঘরে তুলতে শুরু করেছে কৃষকেরা

পুলক সরকার, বিশেষ প্রতিবেদক। / ৫৮ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ৯:২০ অপরাহ্ন

খোকসায় সোনালী আঁশ পাট ঘরে তুলতে শুরু করেছে  কৃষকেরা ।

 

 

 

পুলক সরকারঃ

কুষ্টিয়ার খোকসায় পাট কাটা, জাগ দেওয়া ও ধোয়ার কাজ চলছে পুরোদমে।পাট ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কিষাণী।

ইতোমধ্যে হাট-বাজারেও উঠতে শুরু করেছে নতুন পাট।

জাগ দেয়া, আঁশ ছাড়ানো এবং শুকানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা দম ফেলার ফুসরত নেই যেন তাদের। এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় পাট ভালো হয়েছে।

তবে উপজেলার কিছু জায়গায় পর্যাপ্ত বৃষ্টি না থাকায় পানির অভাবে পাট জাগ দেওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চিয়তা।

কৃষকেরা বলছেন,সময় মত পাট জাগ দিতে না পারি তাহলে পাট নষ্ট হয়ে যাচ্ছে,তাই এখন শুধুমাত্র বৃষ্টির পানির জন্য অপেক্ষায় আছি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবছর পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৪৪৮ হেক্টর জমি। লক্ষ্যমাত্রার থেকেও প্রায় সাড়ে ৩’শ হেক্টর জমিতে পাটের বেশি আবাদ করেছে স্থানীয় পাটচাষীরা। তবে সবচেয়ে বেশি পাটের আবাদ হয়েছে জানিপুর ইউনিয়নে ৯’শ হেক্টর জমিতে।

উপজেলার এবার ০৯টি ইউনিয়ন ও পৌরসভায় মোট ২৮ টি কৃষি ব্লকে এই পাটের আবাদ হয়েছে। এর মধ্যে খোকসা ইউনিয়নে ১৪০ হেক্টর, পৌরসভায় ৯৫ হেক্টর, ওসমানপুর ইউনিয়নে ৪১০ হেক্টর, বেতবাড়িয়া ইউনিয়নে ৮৩০ হেক্টর,আমবাড়িয়া ইউনিয়নের ২৫৮ হেক্টর, গোপগ্রাম ইউনিয়নে ১৭০ হেক্টর, জয়ন্তীহাজরা ইউনিয়নে ৪৭০ হেক্টর, শোমসপুর ইউনিয়নের ৩৪০ হেক্টর ও শিমুলিয়া ইউনিয়নে ৭৩৫ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে।

সরেজমিন উপজেলার খোকসা,বেতবাড়িয়া, শিমুলিয়া, শোমসপুর, জয়ন্তীহাজরা এলাকায় ঘুরে দেখা গেছে, পাটকাটা, জাগ দেয়া, আঁশ ছড়ানো এবং শুকানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন পাটচাষি ও তার পরিবার। কোথাও ক্ষেতে পাট কাটছে কোথাও জাগ দেয়ার জন্য পাটের আঁটি সংরক্ষণ করছে। আবার কোথাও আঁশ ছড়াচ্ছেন এবং গৃহবধূরা পাট শুকাচ্ছেন। দাম ভাল থাকায় নতুন স্বপ্ন দেখছেন চাষীরা। অন্য বছরের তুলনায় এবারে পাটের দাম বেশি হবে এমন ভবিষ্যতে স্বপ্ন পূরণে আশার আলো দেখছেন এই এলাকার কৃষকেরা।

উপজেলার খোকসা ইউনিয়নের কৃষক কাজল জানান, তিনি ৫ এবার বিঘা জমিতে পাট চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় পাটও ভালো হয়েছে। তিনি আশা করছেন অন্য বছরের তুলনায় এবার বেশি দাম পাবেন। তার পাটের আবাদ করতে প্রতি একরে সব মিলিয়ে খরচ হয়েছে প্রায় ২০/২২ হাজার টাকা।

তিনি আরও জানান, বর্তমানে পাটের আঁশের চেয়ে বেশি মূল্যবান পাটকাঠি। বাজারে সারাবছরই পাটকাঠির চাহিদা থাকে। দামও ভালো পাওয়া যায়। তাই কৃষকেরা পাটকাঠির প্রতিই বেশি যত্নশীল।

উপজেলার শিমুলিয়া ইউনিয়নের কৃষক মজনু জানান, তিনি এবার ৩ বিঘা করে জমিতে পাট চাষ করেছেন। আবহাওয়া ভালো থাকায় বীজ বপনের পর থেকেই পাটগাছগুলো তড় তড় করে বেরে উঠেছিল। তিনি প্রায় অর্ধেক পাট শুকিয়ে ঘরে তুলেছেন। বাকি অর্ধেক চলছে আঁশ ছড়ানোর কাজ।

তিনি আরও জানান, এবার তুলনামূলক বৃষ্টি কম থাকায় পাট জাগ দেয়ার জন্য পানির অভাব দেখা দিয়েছে।

খোকসা বাজারের পাট ব্যবসায়ী দিলীপ বিশ্বাস বলেন, বাজারের নতুন পাট উঠতে শুরু করেছে।মানভেদে প্রতি মণ পাটের দাম ২৫০০ থেকে ৩০০০ টাকায় বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা বলেন, উপজেলা পাট চাষীদের সঠিক পরামর্শ ও প্রশিক্ষণের কারণে পাট চাষে ঝুঁকে পড়েছেন তারা। গত বছরের তুলনায় কৃষক এবার পাটের ফলন ভালো হয়েছে। বাজারে পাটের দামও ভালো। উপজেলার কৃষকদের পাট অধিদপ্তর থেকে বিনামূল্যে বীজ ও সার দিয়ে পাট চাষে উদ্বুদ্ধ করা হয়েছে। অনুকূল আবহাওয়া থাকায় কারণে ফলন ভালো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর